কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রাজস্ব খাতে নিম্নবর্ণিত স্থায়ী পদসমূহে জনবল নিয়োগের নিমিত্ত বাংলাদেশের প্রকৃত নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। বাংলাদশের সকল পুরুষ নারী নাগরিক এই সার্কুলারে আবেদন/দরখাস্ত করতে পারবেন।

এক নজরে কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তির সকল তথ্য

  • চাকরির ধরনঃ সরকারি
  • আবেদনযোগ্য জেলাঃ সকল জেলা
  • চাকরি দাতা প্রতিষ্ঠানঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  • খালিপদঃ ০৬টি
  • পদের সংখ্যাঃ ১৩ জন
  • বয়সসীমাঃ ১৮-৪০ বছর
  • আবশ্যিক শিক্ষাগত যোগ্যতাঃ অনার্স/মাস্টার্স/জেএসএসি
  • আবেদনের শেষ সময়ঃ ১১/১০/২০২১
  • আবেদনের করা যাবেঃ ডাকযোগে

কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

লাইব্রেরিয়ান-০১ জন লাইব্রেরী সায়েন্সে ৪ বছর মেয়াদী স্নাতক/লাইব্রেরী সায়েন্স স্নাতকোত্তর, সকল পরীক্ষা/সকল পর্যায়ে ন্যুনতম ২য় বিভাগা/শ্রেণী/বি গ্রেড থাকতে হবে। কোন পর্যায়ে ৩য় বিভাগ/শ্রেণী/সি রেড গ্রহণযোগ্য নয়। লাইব্রেরী সায়েন্সে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের যে কোন একটিতে বা উভয়টিতে ১ম শ্রেণী প্রাপ্ত /পিএইচডি ডিগ্রীধারীদের অগ্রাধিকার দেয়া হবে। কোন বিশ্ববিদ্যালয়/সরকারি প্রতিষ্ঠান/ডিগ্রি পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরী সংক্রান্ত কাজে কর্মকর্তা হিসাবে ১৫ (পনের) বছরের অভিজ্ঞতা, তন্মধ্যে কোন বিশ্ববিদ্যালয়/খ্যাতিমান শিক্ষা প্রতিষ্ঠানে ডেপুটি লাইব্রেরীয়ান/সমমানের পদে কমপক্ষে ০৫ (পাঁচ) বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স ন্যুনতম ৪০ বছর। ফার্মেসী বিভাগ প্রার্থীকে পাবলিক বিশ্ববিদ্যালয় হতে ফার্সেসী বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর হতে হবে।

প্রভাষক-(স্থায়ী পদ ০১ জন এর বিপরীতে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে-০২জন) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা নৃন্যতম জিপিএ ৪.০০ সহ স্নাতক (সম্মান) ও শ্রেণীর উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ/সিজিপিএ ৩.৬০ অথবা প্রথম শ্রেণী থাকতে হবে। উক্ত বিষয়ে উল্লিখিত শর্তাবলী পূরণ সাপেক্ষ উচ্চতর ডিহীধারীদেরকে অগ্রাধিকার দেয়া যেতে পারে। (বেতনস্কেলঃ ২২০০০-৫৩০৬০/-)

সেকশন অফিসার-০১ জন প্রার্থীকে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় হতে লাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে এবং শিক্ষা জীবনের সকল পর্যায়ে ন্যুনতম ২য় বিভাগ/শ্রেণী/সমমানের জিপিএ/সিজিপিএ থাকতে হবে। সংশ্লিষ্ট পদে অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। বয়স সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের পুত্র-কন্যার ক্ষেত্রে য়স ৩২ বছর। ইতোপূর্বে সেকশন অফিসার পদে আবেদনকারীদের পুনরায় আবেদন করার প্রয়োজন নেই। (বেতনস্কেলঃ ২২০০০-৫৩০৬০/-)

প্রশাসনিক কর্মকর্তা-০১ জন (সেকশন অফিসার পদের বিপরীতে) প্রার্থীকে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় হতে গ্লাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে এবং শিক্ষা জীবনের সকল পর্যায়ে ন্যুনতম ২য় বিভাগ//শ্রেণী/সমমানের জিপিএ/সিজিপিএ থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই কম্পিউটারে কাজ করার দক্ষতা থাকতে হবে। কোন সরকারী প্রতিষ্ঠান/ বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রশাসনিক সংক্রান্ত কাজের অভিজ্ঞতা সম্পর প্রার্থীদের অগ্রাধিকার দেয়া যেতে পারে। বয়স সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের পুত্র-কন্যার ক্ষেত্রে বয়স ৩২ বছর। (বেতনস্কেলঃ ১৬০০০-৩৮৬৪০/-)

ড্রাইভার-০৫ জন প্রার্থীকে কমপক্ষে ৮ম শ্রেণী পাস ও অবশ্যই বিআরটিএ বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী হতে হবে। প্রার্থীকে গাড়ি চালানোর ক্ষেত্রে কমপক্ষে ০৫ (পাঁচ) বছরের বাস্তব অভিজ্ঞতাসহ সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। বয়স সর্বোচ্চ ৩৫ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান/ মুক্তিযোদ্ধার সন্তানের পুত্র-কন্যার ক্ষেত্রে বয়সসীমা ০২ (দুই) বছর পর্যন্ত শিথিলযোগ্য। বেতনস্কেলঃ ৯৭০০-২৩৪৯০ টাকা।

বাস হেলপার-০২ জন প্রার্থীকে কমপক্ষে ৮ম শ্রেণী পাস এবং সরকারীস্থায়ভূশাসিত বা খ্যাতনামা কোন প্রতিষ্ঠানে বাস হেলপার হিসাবে কমপক্ষে ০৩ (তিন) বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের পুত্র-কন্যার ক্ষেত্রে বয়স ৩২ বছর। বেতনস্কেলঃ ৮৮০০-২১৩১০ টাকা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ

আবেদনের সময়সীমা

আবেদনপত্র রেজিস্টার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কোটবাড়ী, কুমিল্লা বরাবর আগামী ১১/১০/২০২১, তারিখের মধ্যে (সরকারি ছুটির দিন ব্যতীত) অফিস চলাকালীন সময়ে (সকাল ৯.০০টা থেকে বিকাল ৫.০০টা) কেবলমাত্র ডাকযোগে পৌছাতে হবে। নির্ধারিত সময়ের পর প্রাপ্ত কোন আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

ক্রমিক নং ০১ থেকে ০৪ পর্যন্ত পদের প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আবেদন ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে অথবা ছুটির দিন ব্যতীত অফিস চলাকালীন (সকাল-৯.০০ টা থেকে বিকাল-৫.০০টা) রেজিস্ট্রার দপ্তর থেকে সংগ্রহ করতে হবে।

ক্রমিক নং ০৫ এবং ০৬ পদের জন্য পূর্ণজীবন বৃত্তান্তসহ রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বরাবর স্বহস্তে লিখিত আবেদনপত্রের মাধ্যমে আবেদন করতে হবে।

প্রার্থীদেরকে সকল প্রয়োজনীয় কাগজপত্রসহ লাইব্রেরিয়ান, সেকশন অফিসার এবং প্রশাসনিক কর্মকর্তা (সেকশন অফিসার পদের বিপরীতে) পদে ০৭ (সাত),প্রভাষক পদে ০৮ (আট), ড্রাইভার এবং বাস হেলপার পদে ০৫ (পাঁচ) সেট আবেদনপত্র জমা দিতে হবে।

সকল পরীক্ষার সনদপত্র ও নম্বর পত্র, অভিজ্ঞতা ও প্রশিক্ষণ (যদি থাকে বা প্রযোজ্য ক্ষেত্রে), জাতীয় পরিচয়পত্র, অন্য সকল প্রকার মূল/সাময়িক সনদপত্রের সত্যায়িত অনুলিপি (প্রথম শ্রেণীর কর্মকর্তার নামসহ সীলযুক্ত) আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

পাসপোর্ট সাইজের ০৩ (তিন) কপি রঙিন সত্যায়িত ছবি (প্রথম শ্রেণীর কর্মকর্তার নামসহ সীলযুক্ত) মূল আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

প্রার্থীকে আবেদনপত্রের সাথে নিজ ঠিকানা সম্বলিত ১০ (দশ) টাকার ডাকটিকিট সমেত ফেরত খাম অবশ্যই সংযুক্ত করতে হবে।

আবেদনকারীদের অবশ্যই আবেদনপত্রে তার শিক্ষাগত যোগ্যতার সকল সার্টিফিকেট ও ডিগ্রি উল্লেখ করতে হবে। এরূপ কোন তথ্য গোপন করলে বা উল্লেখ না করলে ভবিষ্যতে তার পরীক্ষা পাশের সার্টিফিকেট নথিতে সংযুক্ত করা হবে না এবং বিধি অনুযায়ী প্রশাসনিক ব্যাবস্থা নেওয়া হবে।

আবেদনের নিয়ম

এছাড়াও পদোন্নতি নীতিমালায় বর্ণিত সুবিধা প্রদান করা হবে না। আবেদনকারীকে লাইব্রেরিয়ান পদে ১০০০/- (এক হাজার), প্রভাষক, সেকশন অফিসার, প্রশাসনিক কর্মকর্তা (সেকশন অফিসার পদের বিপরীতে) পদে ৮০০/- (আটশত), ড্রাইভার পদে ৫০০/- (পাঁচশত) এবং বাস হেলপার পদে ৩০০/- (তিনশত) টাকা রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বরাবর, জনতা ব্যাংক লিমিটেড, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা, কোটবাড়ী, কুমিল্লা এর অনুকূলে জনতা ব্যাংক লিমিটেড এর যেকোন শাখা হতে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র ব্যাংক ড্রাফট/পে-অর্ডার নং, টাকার পরিমাণ ও তারিখ উল্লেখ করতে হবে। চাকরিরত প্রার্থীদেরকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীর আবেদনপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের রেজিস্ট্রার/প্রতিষ্ঠান প্রধান কর্তৃক কুমিল্লা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর হতে হবে অথবা বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত মূল আবেদনপন্র সংশিষ্ট প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষর ও সিল সমেত শব্দটি লেখা থাকলে তা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন বলে বিবেচিত হবে। কোন পদে নিয়োগ পাওয়ার পরও প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও চাকরি সংক্রান্ত অন্যান্য তথ্যে কোনো ধরণের অসংগতি/মিথ্যা/ভুল পরিলক্ষিত হলে প্রার্থীর নিয়োগ বাতিল বলে গণ্য হবে।

জন প্রশাসন মন্ত্রণালয়, বিধি-১ শাখা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রজ্ঞাপন নং ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৪৩, তারিখ ১৯ আগস্ট ২০২১ মোতাবেক যে সকল প্রার্থীদের বয়স ২৫/০৩/২০২০ তারিখে ৩০ (ত্রিশ) বছর পূর্ণ হয়েছে সে সকল প্রার্থীগণ আবেদন করতে পারবেন (০৩নং, ৪নং এবং ৬নং পদের জন্য প্রযোজ্য)।

মুক্তিযোদ্ধা সন্তানের পূত্র-কন্যা/ প্রতিবন্ধী এবং উপজাতি/আদিবাসীপ্রার্থীদেরকে সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের সনদপত্রসহ আবেদনপত্র দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের পৃত্র-কন্যাদের ক্ষেত্রে প্রার্থীর পিতা/মাতা/পিতামহ/মাতামহ অনুকূলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত অনুলিপি আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে।

ক্রটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে এবং প্রাপ্ত আবেদনপত্র বাছাই ও নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চুড়ান্ত বলে গণ্য হবে।

প্রত্যেক প্রার্থীকে প্রার্থীত পদের নাম এবং মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের পৃত্র-কন্যা/প্রতিবদ্ধী এবং উপজাতি/আদিবাসী প্রার্থীর ক্ষেত্রে প্রযোজ্য অংশটি খামের উপরে স্পষ্ট করে লিখতে হবে।

প্রাপ্ত দরখাস্তসমূহ প্রাথমিক বাছাইয়ের পর কেবলমাত্র যোগ প্রার্থীদেরকে সাক্ষাৎকারে ডাকা হবে। নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

অধিকতর যোগ্যতা সম্পর প্রার্থীদের ক্ষেত্রে যে কোন একটি শর্ত শিথিল করা যেতে পারে। কোন কারণ দর্শানো ব্যতিরেকে কর্তৃপক্ষ এই নিয়োগ বিজ্ঞপ্তি আংশিক বা সম্পূর্ণ বাতিল/সংশোধন এবং পদের সংখ্যা বাড়ানো/কমানোর ক্ষমতা সংরক্ষণ করেন।

Leave a Comment